Monday, May 20, 2024
Homeআন্তর্জাতিককোলকাতার যানজট নেই, সবাই ট্রাফিক আইন মানে

কোলকাতার যানজট নেই, সবাই ট্রাফিক আইন মানে

মোঃ সোয়েব মেজবাহউদ্দিন, কোলকাতা হতে ফিরে

ভিজিট ভিসা নিয়ে ২০২৪ সালে ফেব্রুয়ারী মাসে কোলকাতা গিয়েছিলাম। ঢাকা ক্যন্ট্রলমেন্ট রেল স্টেশন থেকে হতে মৈত্রী এক্সপ্রেস ট্রেনে করে সকাল ৮.১৫ মিনিটে কোলকাতার উদ্দেশে রওনা হই। মাঝপথে রেল ক্রসিং এর কারনে বিকাল ৫.৪০ মিনিটে কোলকাতার চিৎপর ষ্টেশনে পৌছালাম। 

কাষ্টম এর আনুষ্ঠানিকতা ছেড়ে ষ্টেশনের বাহিরে  এসে ট্যাক্সি ক্যাব চালকের খপ্পরে পরলাম। আমার গন্তব্য কোলকাতা নিউমার্কেট। এক ট্যাক্সি ক্যাব চালক ভাড়া চাইলেন ভারতীয় রুপি ৪০০ টাকা। আমি দরাদরি করায় একজন বললেন, দাদা আপনি সঠিক ভাড়ায় যেতে চাইলে বা’দিকে গিয়ে একটা কাউন্টার পাবেন। সেখানে যান। আমি সেখানে যাওয়ার পর একজন একটা ট্যাক্সি ক্যাবে ভাড়া ২৫০ রুপির কথা বলে ট্যাক্সি ক্যাবের নাম্বার একটা ছোট কাগজে লিখে দিলেন। আমি সেই ট্যাক্সি ক্যাবে গিয়ে উঠলাম।

নতুন শহরে নতুন এসেছি। ট্যাক্সি ক্যাব চলছে আমার নির্দিষ্ট গন্তব্যে। একটু সামনে যাওয়ার পর ট্রাফিক সিগনাল লাইটের লাল বাতি জ্বলে উঠল। সকল প্রকার যানবাহন দাঁড়িয়ে পড়ল। লাল বাতির পাসে একটা সময় ৪০ সেকেন্ড হতে কমতে লাগল। ৪০ সেকেন্ড পর আবার সবুজ বাড়ি জ্বলে যানবাহন চলতে শুরু করল। কিছুদুর যাওয়ার পর আবার ট্রাফিক সিগনালের লাল বাতি জ্বলে উঠল। আমার গাড়ি থেমে গেল। আমি ডান ও বামের রাস্তায় কোন গাড়ি দেখলাম না। আবার সবুজ বাতি জ্বলে উঠল, আমার ট্যাক্সি ক্যাব চলতে শুরু করল। আমার নিউমার্কেট পৌছতে ২০/৩০ টা ট্রাফিক সিগনাল পেয়েছি। কিন্তু আমার কাছে কোন প্রকার বিরক্ত বোধ হয়নি। কারন বাস, ট্রাম, প্রাইভেট কার, ট্যাক্সি ক্যাব, রিক্সা সবাই ট্রাফিক সিগনাল যথাযথভাবে পালন করে। ফলে আমি সঠিক সময়ে নির্দিষ্ট গন্তব্যে পৌছে গেলাম।

কোলকাতার ট্যাক্সি ক্যাব চালককে জিজ্ঞাসা করলাম। সবাই ট্রাফিক সিগনাল কেনো মানে ? সে বলল, কোলকাতা ট্রাফিক সিগনাল না মানলে আমার কঠোর শাস্তি হবে। যেমন একদিন হেলমেট ছাড়া মটর সাইকেল চালালে ২৫০০ টাকা। ট্রাফিক পুলিশের সাথে অসহযোগিতা বা দূর্ব্যবহার করলে জরিমানা ২০০০/- টাকা।  লাইসেন্স ছাড়া গাড়ি চালালে জরিমানা দিতে হবে ৫০০০/- টাকা। বেপরোয়া গাড়ি চালালে জরিমানা দিতে হবে ৫০০০/- টাকা। অ্যাম্বুলেন্স এবং দমকল গাড়িকে রাস্তা ছেড়ে না দিলে জরিমানা ১০,০০০/- টাকা। তিন বছরের মধ্যে একই অপরাধ আবার করলে ১০.০০০/- টাকা জরিমানা দিতে হবে। এই কঠোর আইনের কারনে সবাই ট্রাফিক আইন মানতে বাধ্য হচ্ছে।

আমাদের বাংলাদেশে ট্রাফিক আছে, ট্রাফিক সিগনাল লাইট আছে, আইন অমান্য করা দায়ে মামলাও হচ্ছে কিন্তু যানজটও কমছে না, দূর্ঘটনাও কমছে না। সড়ক দূর্ঘটনা ঘটার পর জানা যায়, চালকের লাইসেন্স নেই, বা হেলপার গাড়ি চালাচ্ছিল, বা গাড়িটির ফিটনেছ ছিলনা, বা গাড়িটির লাইসেন্স নেই ইত্যাদি, ইত্যাদি।

বিআরটিএর লোকদের এবং ট্রাফিক সার্জেন্ট ও পুলিশের ভারতে গিয়ে স্বচক্ষে ট্রাফিক ব্যবস্থা দেখে এসে বাংলাদেশে তা প্রয়োগ করা। কারন ট্রাফিক ব্যবস্থার অব্যবস্থাপনার কারণে প্রতিনিয়ত রাজধানী ঢাকা সহ বড় বড় শহর যানজটের কবলে পড়ছে। বিশেষ করে রাজধানী ঢাকায় প্রতিদিন যানজটের কারনে লক্ষ লক্ষ মানুষ তাদের নির্দিষ্ট গন্তব্যে যেতে পারেনা। ফলে ক্ষতিগ্রস্থ হচ্ছে দেশের অর্থনীতি। মানুষের স্বাভাবিক জীবন যাত্রার জন্য রাজধানী ঢাকা সহ বড় বড় শহরে নষ্ট হওয়া ট্রাফিক সিগনাল লাইট স্বচল করা এবং ট্রাফিক আইন অমান্য করার দায়ে কঠিন শাস্তির বিধান চালু করার ব্যবস্থা করা একান্ত জরুরী। কোলকাতার শহরের মত কঠিন শাস্তির ব্যবস্থা করলে সবাই আইন মানতে বাধ্য হবে এবং রাজধানী ঢাকা সহ বড় বড় শহর যানজট মুক্ত হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

সর্বাধিক জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য