Wednesday, December 1, 2021
Homeআন্তর্জাতিকআগামীকাল শুক্রবার চন্দ্রগ্রহণের বিরলতম ঘটনাটি ঘটতে যাচ্ছে

আগামীকাল শুক্রবার চন্দ্রগ্রহণের বিরলতম ঘটনাটি ঘটতে যাচ্ছে

আগামীকাল শুক্রবার পূর্ণিমার দিনে খণ্ডগ্রাস চন্দ্রগ্রহণের ইতিহাসে বিরলতম ঘটনাটি ঘটতে যাচ্ছে। ৫৮০ বছরের মধ্যে এদিনে দেখা যাবে দীর্ঘতম খণ্ডগ্রাস চন্দ্রগ্রহণ, যা স্থায়ী হবে টানা তিন ঘণ্টা ২৮ মিনিট ২৩ সেকেন্ড। চাঁদের রং হবে রক্তের মতো লাল। যে কারণে এর নাম ‘ব্লাড মুন’ বা ‘বিভার মুন’ও। খণ্ডগ্রাস হলেও ৯৭ শতাংশ গ্রহণ হবে চাঁদের। আকাশ পরিস্কার থাকলে বাংলাদেশের আকাশে কোথাও কোথাও এই গ্রহণ আংশিক দেখা যাবে। তবে চলতি শতাব্দীতেই আকাশে আর এমন দৃশ্য দেখা যাবে না।
চলতি বছরে সর্বশেষ ও দ্বিতীয় চন্দ্রগ্রহণ হচ্ছে শুক্রবারই। প্রথমটি দেখা গিয়েছিল ২৬ মে। যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানায় বাটলার বিশ্ববিদ্যালয়ের হলকোম্ব অবজারভেটরি ও নাসা জানিয়েছে, শুক্রবার এই চন্দ্রগ্রহণ দেখা যাবে চীন, জাপানসহ গোটা পূর্ব এশিয়ায়। উত্তর ইউরোপ, উত্তর ও দক্ষিণ আমেরিকা এবং প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোতেও দেখা যাবে।
গতকাল আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আকাশ পরিস্কার থাকলে বিকেল ৫টা ৫ মিনিট থেকে ১৮ মিনিটের মধ্যে ঢাকা, ময়মনসিংহ, সিলেটসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে আংশিক দেখা যাবে এই খণ্ডগ্রাস চন্দ্রগ্রহণ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

সর্বাধিক জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য