Wednesday, April 17, 2024
Homeখেলাধুলাবিশ্বকাপে ব্যর্থ হলেও মোটা অঙ্কের পুরস্কার পেল বাংলাদেশ

বিশ্বকাপে ব্যর্থ হলেও মোটা অঙ্কের পুরস্কার পেল বাংলাদেশ

ভারত বিশ্বকাপে ব্যর্থ মিশন শেষে দেশে ফিরেছে বাংলাদেশ ক্রিকেট দল। এই আসরে অনেক বড় আশা নিয়ে সফর করেছিল বাংলাদেশ। প্রত্যয় ছিল গত সব বিশ্বকাপকে ছাড়িয়ে যাওয়া। প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে সেমিফাইনালে খেলারও আশা করেছিলেন। তবে ৯ ম্যাচের মধ্যে মাত্র ২টিতে জিতে আসর শেষ করতে হয়েছে।

ব্যর্থ অভিযান হলেও বাংলাদেশ দল মোটা অঙ্কের পুরস্কার ঘরে তুলেছে। সাকিব আল হাসানরা বাংলাদেশি মুদ্রায় প্রায় ২ কোটি টাকা জিতেছেন।

বিশ্বকাপের ত্রয়োদশ এই আসরের আইসিসি আগেই প্রাইজমানি ঘোষণা করেছিল। যেখানে প্রায় ১১০ কোটি টাকা (এক কোটি মার্কিন ডলার) পুরো টুর্নামেন্টের পুরস্কার হিসেবে ধরা হয়েছে। তবে এই অঙ্ক আগের আসরের সমান।

আইসিসি জানিয়েছিল, চ্যাম্পিয়ন দল পাবে ৪ মিলিয়ন ডলার (প্রায় ৪৪ কোটি টাকা)। রানার্স-আপ দল পাবে তার অর্ধেক, ২ মিলিয়ন মার্কিন ডলার বা ২২কোটি টাকা।

তবে বিশ্বকাপে কোনো দলই খালি হাতে ফিরবে না। সেমিফাইনাল থেকে বাদ পড়া দল দুটি পাবে ৮ কোটি ৭৮ লাখ টাকা করে। প্রথম রাউন্ড থেকে বাদ পড়া দলগুলোর জন্যও থাকছে মোটা অঙ্কের অর্থ পুরস্কার। বাদ পড়া ছয় দলের প্রত্যেকে পাবে ১ লাখ ডলার বা ১ কোটি ৯ লাখ টাকার বেশি করে। এছাড়া গ্রুপপর্বে যে ৪৫টি ম্যাচ হবে, সেখানে ম্যাচজয়ী দলগুলো পাবে ৪০ হাজার ডলার বা ৪৩ লাখ ৯৪ হাজার টাকা করে।

বাংলাদেশ এবারের আসরে অংশগ্রহণ করেই ১ লাখ ডলার পেয়েছে। পাশাপাশি আফগানিস্তান ও শ্রীলংকার বিপক্ষে জিতে আরও ৮০ হাজার ডলার পেয়েছে। ফলে মোট প্রায় ১ কোটি ৯৭ লাখ টাকার বেশি পেয়েছে টাইগাররা।

বিশ্বক্রিকেটের শ্রেষ্ঠত্বের এই আসরে এবার ১০টি দল অংশগ্রহণ করেছে। সবমিলিয়ে ৪৮টি ম্যাচ হচ্ছে ভারতের ১০টি ভেন্যুতে। বিশ্বকাপের ফাইনাল অনুষ্ঠিত হবে ১৯ নভেম্বর আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে। উদ্বোধনী ম্যাচও একই ভেন্যুতে হয়েছে।

এর আগে গত আসরের দুই ফাইনালিস্ট নিউজিল্যান্ড-ইংল্যান্ডের ম্যাচটি দিয়ে ৫ অক্টোবর পর্দা উঠেছে ভারত বিশ্বকাপের। গ্রুপ পর্বে রাউন্ড রবিন ফরম্যাটে ১০ দলের সবাই একে অন্যের মুখোমুখি হয়েছে। শীর্ষ চারটি দল খেলবে সেমিফাইনালে। যেখানে ১৫ ও ১৬ নভেম্বর মুম্বাই ও কলকাতায় হবে দুটি সেমিফাইনাল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

সর্বাধিক জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য