Wednesday, December 1, 2021
Homeআন্তর্জাতিককরোনায় সংক্রমিত প্রথম মানুষের সন্ধান

করোনায় সংক্রমিত প্রথম মানুষের সন্ধান

অবশেষে করোনায় সংক্রমিত প্রথম মানুষটির সন্ধান মিলল। জানা গেছে, চীনের উহানে একটি বাজারে সামুদ্রিক খাবারের নারী বিক্রেতাই বিশ্বে প্রথম করোনা সংক্রমিত।

এর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্টে উঠে এসেছিল, এক হিসাবরক্ষকের কথা। এতদিন তাকেই দুনিয়ার প্রথম করোনা সংক্রমিত মানুষ হিসেবে মনে করা হচ্ছিল। কিন্তু সাম্প্রতিক গবেষণা বলছে, তা ছিল ভুল। খবর নিউইয়র্ক টাইমসের।

২০১৯ সালে চীনের এই উহান শহর থেকেই প্রথম করোনা সংক্রমণ ছড়ানো শুরু হয়েছিল। তারপর তা গোটা বিশ্ব জুড়ে ছড়িয়ে পড়ে।

এতদিন প্রথম করোনা রোগী হিসেবে যাকে ভাবা হয়েছিল, পেশায় হিসাবরক্ষক সেই ব্যক্তি জানিয়েছেন, ৮ ডিসেম্বর তার প্রথম উপসর্গ দেখা দেয়। যদিও তখনও করোনা মহামারি আকারে ছড়িয়ে পড়েনি।

সম্প্রতি এক গবেষণায় উঠে এসেছে, ২০১৯ সালের ১১ ডিসেম্বর উহানের বাজারে সামুদ্রিক খাবার ফেরি করা ওই নারীসহ আরও কয়েকজনের মধ্যে করোনা সংক্রমণের উপসর্গ দেখা দিয়েছিল।

আমেরিকার অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মাইকেল ওরোবি বিশ্ব স্বাস্থ্য সংস্থার গবেষণা এবং এই সংক্রান্ত আরও গবেষণাকে গাণিতিক ভাবে বিশ্লেষণ করে নয়া সিদ্ধান্তে উপনীত হয়েছেন।

এ বছর জানুয়ারি মাসে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বাছাই করা গবেষকরা চীন সফর করেন। সেখানেই তারা ওই হিসাবরক্ষকের সাক্ষাৎকার নেন।

তখন জানা যায়, ওই হিসাবরক্ষকের শরীরে ২০১৯ সালের ৮ ডিসেম্বর প্রথম করোনার উপসর্গ দেখা দেয়। এ বছরের মার্চে প্রকাশিত রিপোর্টে তাকেই পৃথিবীর প্রথম করোনা সংক্রমিত ব্যক্তি হিসেবে তুলে ধরা হয়।

কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থার পাঠানো দলের অন্যতম সদস্য পিটার ডাসজ্যাক জানাচ্ছেন, তিনি ওরোবির বিশ্লেষণ অধ্যয়ন করেছেন এবং তাতে সন্তুষ্ট। তার মতে ৮ ডিসেম্বরের হিসেবে সত্যিই কোনও গোলমাল ছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

সর্বাধিক জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য