Monday, May 20, 2024
Homeশিক্ষা সংবাদএনটিআরসিএ’র সনদ পোড়ালেন ১-১৫তম নিবন্ধনধারীরা

এনটিআরসিএ’র সনদ পোড়ালেন ১-১৫তম নিবন্ধনধারীরা

৫ম গণবিজ্ঞপ্তিতে আবেদনের সুযোগ চেয়ে মানববন্ধন ও প্রতিবাদ কর্মসূচি পালন করেছেন ১-১৫তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ ৩৫ অনুর্ধ্বরা। কর্মসূচি চলাকালীন বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের দেওয়া সনদ পুড়িয়েছেন তারা।

শনিবার (৬ এপ্রিল) বেলা সাড়ে ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন ও প্রতিবাদ কর্মসূচি পালিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে প্রায় ৯৬ হাজারের অধিক শিক্ষক ঘাটতি নিরসনের লক্ষে পঞ্চম গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এমপিও নীতিমালা অনুযায়ী ৩৫ বছর না হলেও এই গণবিজ্ঞপ্তিতে ১-১৫তম নিবন্ধনধারীরা আবেদন করতে পারবেন না। বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) এই সিদ্ধান্তের কারণে প্রায় ৬ লাখ শিক্ষক নিবন্ধন সনদ অকার্যকর হয়ে গেছে।

তারা জানান, আমরা (১-১৫) তম বৈধ সনদধারি, সরকারি বিধি মোতাবেক কাম্য শিক্ষাগত যোগ্যতা ও বয়স অনুর্ধ্ব ৩৫ থাকা সত্ত্বেও আসন্ন ৫ম গণবিজ্ঞপ্তিতে আবেদনের সুযোগ থেকে বঞ্চিত করার এক ষড়যন্ত্র চলছে। এমপিও নীতিমালা অনুযায়ী কাম্য শিক্ষাগত যোগ্যতা ও বয়স অনুর্দ্ধ ৩৫ তাদের সকলকে ৫ম গণবিজ্ঞপ্তিতে আবেদনের সুযোগ দেওয়ার দাবি জানাচ্ছি। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে মাননীয় প্রধানমন্ত্রী এবং শিক্ষামন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন আন্দোলনরতরা। প্রতিবাদ কর্মসূচি চলাকালীন এনটিআরসিএ’র নিবন্ধন সনদে আগুন ধরিয়ে প্রতিবাদ জানান আন্দোলনরতরা।

মানববন্ধনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সনদ বাচাও আন্দোলনের সভাপতি রাসেল আহসান, সাধারণ সম্পাদক মোঃ ওবাইদুল ইসলাম, মুখপাত্র মোঃ মাহমুদুল হাসান সহ আরও অনেকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

সর্বাধিক জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য